কক্সবাজার, মঙ্গলবার, ৭ মে ২০২৪

ব্যবহারকারীদের ডিভোর্স দেওয়ার পরামর্শ চ্যাটজিপিটির!

সম্প্রতি গুগলের সঙ্গে পাল্লা দিতে নিজেদের বিং সার্চ ইঞ্জিনে চ্যাটজিপিটি এআই সুবিধা চালু করেছে মাইক্রোসফট। কিন্তু চ্যাটজিপিটির বিপরীতে পিছিয়ে না পড়ার পরিকল্পনা নিয়ে চ্যাটবট বার্ড লঞ্চ করে টেক জায়ান্ট গুগল যেমন অস্বস্তিতে পড়েছে, তেমনই একটি হাস্যকর ও বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে বিং-এর চ্যাটবট মডেলকে।

জানা গেছে, মাইক্রোসফটের এআই সার্চ ইঞ্জিনটি অদ্ভুতভাবে কাজ করছে। ঠিক যেমন রজনীকান্তের ‘রোবট’ সিনেমায় মানুষের বানানো রোবট (চিট্টি) অনুভূতি পেয়ে অসংযত ও লাগামহীন আচরণ করেছিল, অনেকটা তেমনই আচরণ করছে বিংয়ের চ্যাটবটটি। এমনকি এআই চ্যাটবট মডেল ব্যবহারকারীদের বিয়ে ভাঙ্গার পরামর্শ ও হুমকি দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

 

এ কারণে ব্যবহারকারীদের অনেকেই চ্যাটবটটিকে অভদ্র, রাগান্বিত, একগুঁয়ে বিভিন্ন বিশেষণ দিয়েছেন।

এর প্রেক্ষিতে ঝামেলা এড়াতে এবার উইন্ডোজ সফ্টওয়্যার নির্মাতা মাইক্রোসফট বিংয়ের সঙ্গে চ্যাট করার অপশনটি সিমিত করেছে। এবং এই বিষয়ে সংস্থাটি বলেছে যে, ব্যবহারকারীরা এআই চ্যাটবটের সঙ্গে যত বেশি চ্যাট করবেন, ততই বিংয়ের ইনবিল্ট চ্যাট মডেলটি বিভ্রান্ত হবে।

মাইক্রোসফট বিং-এর চ্যাট ফিচার সিমিত করা হয়েছে

একটি ব্লগ পোস্টে মাইক্রোসফ্ট ঘোষণা করেছে, তারা এখন বিং-এর সাথে চ্যাট করার সুবিধা সিমিত করেছে। এক্ষেত্রে প্রতিদিন ৫০টি চ্যাট টার্ন এবং প্রতি সেশনে পাঁচটি চ্যাট টার্নের সুবিধা থাকবে বিং-এ। অন্যথায় দীর্ঘ চ্যাট সেশনের কারণে এর চ্যাট মডেলে গরমিল দেখা দেবে।

মাইক্রোসফটের মতে, এক্ষেত্রে পাঁচটি টার্নে ৫০টির বেশি মেসেজের মাধ্যমে ইউজাররা নিজেদের উত্তর খুঁজে পেতে পারবেন।

তবে একবার প্রয়োজনমতো পাঁচটি প্রশ্ন করা হয়ে গেলে, ব্যবহারকারীকে একটি নতুন টপিকে প্রশ্ন করার অপশন দেওয়া হবে। প্রতিটি চ্যাট সেশনের শেষে প্রশ্ন করা টপিকটি রিমুভ করতে হবে যেন চ্যাট মডেলটির ওপর চাপ না পড়ে।

মাইক্রোসফটের ব্লগ পোস্টে আরও বলা হয়েছে, নতুন করে কথা শুরু করার জন্য সার্চ বক্সের বাম দিকে থাকা আইকনে ক্লিক করতে হবে।

ব্যবহারকারীদের সঙ্গে ফ্লার্ট করেছে চ্যাটবট

খবরে জানা গেছে, কেভিন রুজ নামে নিউইয়র্ক টাইমসের এক রিপোর্টারকে তাঁ স্ত্রীর সঙ্গে সম্পর্ক ভাঙ্গার পরামর্শ দিয়েছে বিং চ্যাটবট। এমনকি রুজ বিবাহিত হলেও সুখি নন এবং তারা স্বামী-স্ত্রী একে অপরকে ভালোবাসেন না বলেও ফ্লার্ট করেছে এই চ্যাটবট।

এই চ্যাটবট ওই রিপোর্টারকে আরও বলেছে, যে সে তার প্রেমে পড়েছে!

এদিকে মারভিন ভন হেগেন নামের একজন ব্যবহারকারী তার বিং-এর সঙ্গে করা চ্যাটের স্ক্রিনশট শেয়ার করেছেন, যেখানে এআই চ্যাটবটটি জীবন-মৃত্যু নিয়ে কথা বলেছে এবং ইউজারকে নিজের গোপনীয়তা নষ্টের জন্য অভিযুক্ত করেছে।

পাঠকের মতামত: